কিভাবে সামাজিক মাধ্যম বা ফেইসবুক ব্যবহার করবেন?

আমরা অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম বা ফেইসবুক ব্যবহার করি।কিন্তু বুঝি না কোন টাই লাইক দিব,কমেন্ট করবো; না সব গুলাতে লাইক, কমেন্ট করবো।করলেও অনেকের বয়স উপযোগী ম্যাচুরিটির অভাব দেখতে পাওয়া যায়, অনেকে তো আবার এই ভয়ে কমেন্ট ও চ্যাট করতেই ভয় পান।কিন্তু আমাদের দৈনন্দিন কল,আলোচনা,মিটিং,চ্যাট সহ নানাবিধ কাজের সুবিধা করে দিয়েছে এই সামাজিক মাধ্যম গুলা,যার কারণে আমাদের টেলি- কমিউনিকেশন কোম্পানি গুলার ব্যবসা এখন হুমকির মুখ। আমরা পড়ালেখার গ্রুপ, বিভিন্ন ইভেন্ট, প্রোগ্রাম, প্রচারণা সহ এমন অনেক কিছুই করে থাকি যা ছাড়া আমাদের বর্তমান সময় চলা অসম্ভব।বয়স যাই হোক না কেন মাঝে মাঝে আমরা বুঝি না কোথায় কি কমেন্ট করব বা কিভাবে অন্যের কথার রিপ্লে দিব,রিএক্ট করবো। আমরা ভেবে থাকি, এখানে যে যেমন পারে আচরণ করতেই পারে-যার দরুণ আমাদের আর সঠিক আচরণ টা শেখা হয়ে উঠে না,কিন্ত না আমাদের আসলো সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার শেখা উচিত,যার জন্য এখন অনেক সেমিনার পর্যন্ত আয়োজন করা হচ্ছে। এটা একটা চৌরাস্তার সাইন বোর্ডের মত, যা পথে যাওয়ার সময় সবার চোখে পড়ে যে যার ইচ্ছা মত যা খুশি বলে ও দেখে যায়। আবার অনেক বয়সের মানুষের সমাহার এই ফেইসবুক, সাথে সামাজিক, রাষ্ট্রীয়, রাজনৈতিক ও জেন্ডার ভিত্তিক অনেক কিছু ভেবে লিখতে ও বলতে হয় যা আমরা বেমালুম ভুলে যায় এবং পরক্ষণে বিপদে পড়ি।
তো আসুন আমরা ফেইসবুকের বেশ কিছু বিষয় সম্পর্কে আজ জেনে নেই।
#Post
আমরা অনেক সময় কি পোস্ট করব বুঝি না,ভাবি কে কি ভাববে বলবে,তখন বুঝে না বুঝে এমন কিছু লিখি বা আপলোড করি যাতে আমাদের সম্পর্কে মানুষের মনে একটা বদ্ধ ধারণা তৈরি হয় এবং সে আমাকে পরবর্তীতে ঐ ভাবেই ভাবতে থাকে। যেমন, নিজের পরিবারের বা ব্যক্তিগত তথ্য পোস্ট করে আমাদের নিজের ঝামেলা গুলাকে আমরা পাবলিক করি এবং পারিবারিক কলহ বৃদ্ধি করি। আবার হতাশার কথা ব্যক্ত করে সান্তনা নিতে চায় কিন্তু তা আরো হতাশা বাড়িয়ে দেয়। তেমনি নিজ লোকেশন, পরিবারের ছবি শেয়ার করে বিরোধী পক্ষের জন্য ক্ষতি করার এবং নিজ হুমকির দারুণ সুযোগ করে দেয়। আবার আমাদের একটু অসচেতন ও ভুলের কারণে আমরা আজীবন অন্যের শত্রু বা অন্যের জীবন ধবংসের কারণ হয়ে দাঁড়ায়,যখন না বুঝে অন্যের ব্যক্তিগত তথ্য ও ছবি এখানে পোস্ট করি।
তাই আমাদের একটু সময় নিয়ে খুব ভেবে চিনতে সামাজিকতা, ব্যক্তিসাতন্ত্রতা,বয়স,রুচি,পারিপার্শ্বিকতা, রাজনৈতিক পরিস্থিতি, আদর্শ, জেন্ডার সব বিবেচবা করে পোস্ট করা উচিত। হতে পারে আপনার পোস্ট অনেক মানুষের উপকার করেছে,অন্যকে তথ্য দিয়ে সাহায্য করছে,আপনি তাদের কাছে সম্মানের পাত্র হচ্ছেন আবার উল্টোভাবে আপনার পোস্ট অনেকে বিরক্তির কারণ হচ্ছে বা বির্তকের জন্ম দিচ্ছে,আপনি মুখোমুখি ছাড়াই অন্যের ভার্চুয়াল শত্রুতে পরিণত হচ্ছেন।
আপনি যতই চেষ্টা করেন, চাইলেও সকলকে আপনার মতের সাথে একমত করতে পারবেন না, তাই অন্যের মতামত গ্রহণ করতে শিখুন, তার আদর্শকে তার জায়গায় রাখতে দিন কারণ তার এবং আপনার পরিবেশ, বেড়ে ওঠা,পরিস্থিতি ও চলাফেরা এক না এবং এর সাথে অন্যের ও নিজের নেতিবাচকতা এড়িয়ে চলতে শিখুন।
#Like
একটা পোস্ট, ছবি, ভিডিও দেখে লাইক দিবেন তার আগে নিশ্চিত হয়ে নিবেন এই ছবি আপনার ভাল লেগেছে কিনা, পোস্টটি বা ভিডিও টি সম্পূর্ণ পড়েছেন বা দেখেছেন কিনা, তা আপনার আদর্শিক চিন্তা ভাবনার সাথে যায় কিনা।শুধু সামনে আসলে লাইক দেওয়া আর খবর না পড়ে শিরোনাম দিয়ে তাকে বিবেচনা করা একই কথা,হতে পারে এর মূল বিষয়বস্তুর সাথে শিরোনামের কোন মিলই না এবং পরবর্তীতে ফেইসবুক রোবট বারবার আপনার ওয়ালের এই বিলেটেড বিষয়বস্তু দিতেই থাকবে বা অন্য ব্যক্তি আপনার রুচি সম্পর্কে ধারণা করবে।
#Comment
প্রশংসা পেতে সবাই ভালবাসে কিন্তু সমালোচিত হতে কেউই পছন্দ করে না।তাই বলে যে আমরা একাধারে শুধু প্রশংসা করবো, সমালোচনার মত হলে সমালোচনা করবো না এমন নয়, যে পোস্ট গুলাতে কমেন্ট করা উচিত বলে আপনি মনে করে, যেখানে কোন বির্তক সৃষ্টি হবার সম্ভাবনা কম বা আপনি অপরকে কোন তথ্য দিয়ে সাহায্য করতে পারছেন বা আপনার ব্যবসার সাথে যায় এমন পোস্টে কমেন্ট করুণ আপনার নিজের চিন্তা চেতনার বহি:প্রকাশ ঘটবে এবং অন্যের মতামত জানতে পারবেন।কিন্তু অযথা যেখানে আপনার জ্ঞান ও অভিজ্ঞতার ভান্ডার শুন্য, যে বিষয়ে আপনার দক্ষতা তলানিতে সেখানে কমেন্ট না করায় ভাল,করলেও নিরপেক্ষ ও তথ্য জানার জন্য করুণ, অন্যের ভুল ধরা বা অন্যকে ছোট করা থেকে বিরত থাকুন, কারণ অনলাইনে আমরা সবাই বোদ্ধা,কেউ ছাড় দিতে বা হারতে নারাজ, সবাই সব জান্তা আচরণ করি। কিন্তু আপনি যদি এর ইতিবাচক দিকটা দেখেন এবং এর যথাযথ ব্যবহার ও নিয়মিত যোগাযোগের মাধ্যমে আপনার নেটওয়ার্ক ও পরিচিতি অনেকটা বাড়িয়ে তুলতে পারে। তাহলে এই ফেইকবুক কিন্তু আপনার জন্য আর্শীবাদ হতে পারে। আগের একই কমেন্টে যদি আমার প্রশ্নের উত্তর পাওয়া যায়, একই প্রশ্ন আবার না করাই ভাল।
#Share
ভাইরালের যুগে আমরা হরহামেশাই অন্যের পোস্ট, লেখা, ছবি,ভিডিও শেয়ার করে থাকি। সেখানেও কিন্তু আমাদের রুচি ও চিন্তা,ভাল লাগার বহি:প্রকাশ পায়।কারণ যা আমাদের ভাল লাগে আমরা তাই শেয়ার করি, আর এই উপর ভিত্তি করে চলে ডিজিটাল ব্যবসা বা ভাইরাল হওয়ার সুযোগ । তাই এমন কিছু শেয়ার করা উচিত নয়, যাতে নিজের বিকৃত রুচির পরিচর ঘটে, অন্যের কাছে আমরা ছোট হই এবং শিক্ষিত হয়েও মানুষ আমাকে অজ্ঞ ভাবতে শুরু করে, সাথে অন্যের লেখা বা ডিজিটাল কন্টেন্ট সরাসরি কপি না করে তার উতস বা কৃতজ্ঞতা বা লেখকের নাম উল্লেখ করুন, তাতে আপনি কপি রাইটের আওতায় পড়বেন না এবং অন্যকে প্রশংসা করতেও শিখবেন। কিছু সংবাদ বা সমসাময়িক বিষয় শেয়ার করে, সেখানে নিজের মতামত জানাতে পারেন কিন্তু তাও যেন আপনার সৃজনশীলতার ও সচেতন নাগরিকতার পরিচয় বহন করে।
#Chat
আমরা প্রত্যেকেই পরিচিত, অপরিচিত বন্ধুদের সাথে বা একটু বা বেশ জনপ্রিয় ব্যক্তিদের সাথে চ্যাটের সময়
hi
hello
apni kamon asen/ আপনি কেমন আছেন
আমাকে চিনতে পারছেন?
kothay thaken/কোথায় থাকেন?
ki koren/কি করেন?
এসব প্রশ্ন সকলকে করে থাকি,অথচ এর বেশিরভাগ প্রশ্নের উত্তর কিন্তু তার প্রোফাইলেই দেওয়া থাকে। আমরা যদি একটু কষ্ট করে দেখে, তার পর চ্যাট করি তাহলে এসব প্রশ্নের উত্তর এমনিতেই জানা যায়। আবার আপনি যখন বড় মাপের কাউকে নক করবেন তখন যদি এসব প্রশ্ন করেন তো সে আপনাকে রেপ্লে দিবে না, কারণ এমন হাজার হাজার মানুষের এসব কথার জবাব দেবার মত সময় উনার নাই।তাই সরাসরি সালাম দিয়ে তাকে আপনার নক করার কারণটি বলবেন, দেখবেন সে সিন করলে এর জবাবও পাবেন। না পেলে তাকে বিরক্ত না করায় শ্রেয়।
তাছাড়া অযথা কাউকে লাভ ইউ বলা,নিজের ব্যক্তিগত ছবি পাঠানো, কিছুদিন পরিচয়ে নিজের ব্যক্তিগত তথ্য শেয়ার বা প্রেমে জড়িয়ে পড়াটাও সামাজিক মাধ্যমের সঠিক ব্যবহার নয়। তবে সম্পর্ক আপনি করতে পারেন আপনার দীর্ঘদিনের পরিচয়,মেলামেশা, আপনার ভালোলাগা ও মানসিকতার উপর ভিত্তি করে যা একান্ত আপনার নিজস্ব সিধান্ত কারণ ভার্চুয়াল জগতে আপনি সেলিব্রেটি কিন্তু বাস্তবে বন্ধু শূন্য ব্যক্তি এটাও জানে না কিভাবে কোন পরিস্থিতিতে কি আচরণ করতে হয়। কারণ আমাদের ডিজিটাল মাধ্যমের ছবি, আচরণ অনেক সময় বাস্তবের সাথে মিলে না।
#Group
ফেইসবুকের গ্রুপ গুলা খোলার অন্যতম উদ্দেশ্য হল, অনেক গুলা সমমনা,সমবয়সী বা একই কাজের ব্যক্তিকে একটা প্ল্যাটফর্মে জড়ো করা। তাই এর কিছু নিজস্ব নিয়ম কানুন থাকতে পারে, অন্য গ্রুপের তথ্য এখানে শেয়ার বা পরিচিত লেভেল না পরখ করে কারো সাথে অন্তরঙ্গ হবার চেষ্টা বা সবাইকে নিজের মত করে ভাবাটা হবে চরম বোকামি। এখানে নানান জায়গার নানান মানসিকতার ব্যক্তি থাকতে পারে, তাই গ্রুওএ পোস্ট,কমেন্ট এবং চ্যাটে ম্যাচুরিটি ও নিজ ব্যক্তিসত্তার পরিচয় ফুটিয়ে তোলা উচিত। এক্ষেত্রে এডমিন যারা থাকবেন, তাদেরকে অবশ্যই সামাজিকতা, কোন টা গুজব,ট্রল কোনটা নিয়ম ও শৃংখলা বিরোধী কথা কাজ তা জানতে হবে এবং পর্যাপ্ত বাস্তব জ্ঞান সম্পন্ন হতে হবে, শুধু গ্রুপ খুললেই তাদের দায়িত্ব শেষ হয়ে যায় বা এডমিনশীপ গ্রহণ করা যায় না। এডমিনের যথেষ্ট জ্ঞান,অভিজ্ঞতা ও নেতৃত্ব এর দক্ষতা ছাড়া গ্রুপের কার্যক্রম সফল ভাবে চলতে পারে না। তাছাড়া অন্যকে বুঝতে,জানতে সকলকে একটু সময় নেওয়া উচিত এবং অন্যের মানসিকতা জেনে তারপরে তার সাথে তার মত আচরণ ও বন্ধুত্ব্ব গড়ে তোলা উচিত।
#Page
পেইজগুলা বেশিরভাগ ব্যবসায়িক উদ্দেশ্যে তৈরি,কিছু আছে পাবলিক ফিগার হিসেবে। একটা পেইজ সাজানো,পোস্ট করা বা প্রমোশন সব কিছু বেশি জটিল ও সময় সাপেক্ষ। এখানে আপনার প্রয়োজন অনুযায়ী পেইজ টা সাজিয়ে নিবেন এবং ১০ হাজারের বেশি লাইক নিয়ে এটাকে মোনিটাইজ করে আয়ের ব্যবস্থা করতে পারেন, তবে কোয়ালিটি ধরে রাখতে ও মানুষজনের কাছে পৌছাতে আপনাকে বেশি সময় ব্যয় করতে হবে, যদি না আপনি সেলিব্রেটি হয়ে থাকেন। আমাদের দেশীয় প্রেক্ষাপটে বর্তমানে যে কোন ব্যবসা ও প্রতিষ্ঠানের জন্য একটা ফেইসবুক পেইক থাকা উচিত।
সর্বোপরি ফেইসবুক চাইবে আপনি সারাক্ষণ এতে লেগে থাকুন কিন্তু আপনার সময় জ্ঞান নিয়ে আপনাকে ভাবতে হবে, আপনার দিনে যতক্ষণ অবসর সময় আছে এবং সে অনুযায়ী তাতে আপনার সময় বিনিয়োগ করতে হবে।অযথা সময় না কাটিয়ে আপনি চাইলেই আপনার মূল্যবান সময় টাকে বন্ধুত্ব, সামাজিকতা, ব্যবসায়িক উদ্দেশ্যে আরো মূল্যবান Diverse মানুষের কাছে আপনার মেধা,অভিজ্ঞতা শেয়ার করতে ব্যবহার করতে পারেন এই সামাজিক যোগাযোগ মাধ্যম গুলা। অনেকে শুধু কিছু পরিচিত এবং একটা নির্দিষ্ট লেভেলের মানুষকে বন্ধু হিসেবে ফেইসবুকে রাখতে চায়, আমি এর বিরোধী কারণ নানান বয়স, লেভেল ও মানসিকতার মানুষের কাছ থাকে আপনি যা শেখার সুযোগ পাবেন তা লিমিটেড মানুষ গুলার কাছ থাকে পাবেন না কারণ তারা আপনার চিন্তা ভাবনা গুলাতে সীমিত করে ফেলবে।

No comments

Theme images by enot-poloskun. Powered by Blogger.